Ticker

5/recent/ticker-posts

আর-রহমান ও আর-রহীম নামের মাঝে কি পার্থক্য?



আর-রহ’মান ও আর-রহী’ম নামের মাঝে পার্থক্য 


(এক) 

সূরা আল-ফাতিহার তিন নাম্বার আয়াতঃ 


ٱلرَّحۡمَٰنِ ٱلرَّحِيمِ


“যিনি পরম করুণাময় এবং অসীম দয়ালু।” সূরা আল-ফাতিহাঃ ৩।


অত্র আয়াত থেকে আমরা আল্লাহ সুবহা’নাহু তাআ’লার দুইটি সুন্দরতম নাম জানতে পারিঃ 


(১) ٱلرَّحۡمَٰنِ  - পরম করুণাময়। 


(২) ٱلرَّحِيمِ - অতি দয়ালু।  


রহ’মান এবং রহী’ম নামের উৎস (রহ’ম বা দয়া) এক হলেও এই দুইটি নামের অর্থের মাঝে কিছুটা পার্থক্য রয়েছে। কোন কোন আলেম বলেছেন ‘রহীম’-এর তুলনায় ‘রহমান’-এর মধ্যে মুবালাগা (অতিরিক্ততাঃ রহমত বা দয়ার ভাগ) বেশী রয়েছে। আর এই জন্যই বলা হয় যে, ‘রাহমানাদ্দুনিয়া ওয়াল-আখিরাহ’। অর্থাৎ আল্লাহ তাআ’লা দুনিয়া ও আখেরাতে রহমকারী। দুনিয়াতে তাঁর রহমত ব্যাপক; বিনা পার্থক্যে কাফের ও মুমিন সকলেই তা দ্বারা উপকৃত হচ্ছে। পক্ষান্তরে, আখেরাতে আল্লাহ তাআ’লা কেবল ‘রহীম’ হবেন। অর্থাৎ তাঁর রহমত কেবল মুমিনদের জন্য নির্দিষ্ট হবে, কাফেররা তাঁর দয়ার কোন অংশ পাবে না। (আল্লাহ আমাদেরকে তাঁর দয়ার অন্তর্ভুক্ত করুন!) (আ-মীন)


(দুই) 

আল্লাহ সুবহা’নাহু তাআ’লা “রহমানুর রহীম” আবার একই সাথে তিনি “আহকামুল হাকিমিন” বা সর্বোত্তম ন্যায় বিচারক। তিনি যাকে ইচ্ছা রহম করে তার গুনাহ মাফ করে দিবেন, জান্নাতে চিরস্থায়ী সুখের জীবন দান করবেন, যাকে ইচ্ছা তার কৃত কর্মের কঠোর শাস্তি ভোগ করাবেন। আল্লাহর রহমত দ্বারা কাফির ব্যক্তি দুনিয়াকে সাময়িক সুখ-শান্তি ভোগ করতে পারে কিন্তু আখিরাতে তিনি কাফিরদের প্রতি কোন দয়া প্রদর্শন করবেন না। বরং তাদের কৃত কর্মের উপযুক্ত প্রতিদান দিবেন। 


(১) আল্লাহ সুবহা’নাহু তাআ’লা বলেন, 


وَإِنَّ رَبَّكَ لَذُو مَغۡفِرَةٖ لِّلنَّاسِ عَلَىٰ ظُلۡمِهِمۡۖ وَإِنَّ رَبَّكَ لَشَدِيدُ ٱلۡعِقَابِ


“আর নিশ্চয় আপনার রব্ব মানুষের প্রতি ক্ষমাশীল তাদের যুলুম সত্ত্বেও, আর নিশ্চয় আপনার রব্ব কঠিন শাস্তিদাতা।” সূরা আর-রা’দঃ ৬। 


(২) আল্লাহ সুবহা’নাহু তাআ’লা আরও বলেন, 


غَافِرِ ٱلذَّنۢبِ وَقَابِلِ ٱلتَّوۡبِ شَدِيدِ ٱلۡعِقَابِ ذِي ٱلطَّوۡلِۖ لَآ إِلَٰهَ إِلَّا هُوَۖ إِلَيۡهِ ٱلۡمَصِيرُ


“তিনি পাপ ক্ষমাকারী, তাওবা কবূলকারী, কঠোর আযাবদাতা, অনুগ্রহ বর্ষণকারী। তিনি ছাড়া কোন (সত্য) ইলাহ নেই। তাঁর দিকেই প্রত্যাবর্তন।” সূরা আল-গাফিরঃ ২।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ