Ticker

5/recent/ticker-posts

আল্লাহর উপদেশ: তোমরা সত্যকে মিথ্যার সাথে মিশ্রিত করো না এবং জানা সত্ত্বেও সত্যকে গোপন করো না


তোমরা সত্যকে মিথ্যার সাথে মিশিয়ে দিও না এবং জানা সত্ত্বে সত্যকে তোমরা গোপন করো না। -(সূরা বাকারাহ, আয়াত: ৪২)

উপরোক্ত আয়াতে ইহুদীদেরকে তাদের বদ অভ্যাসের জন্য তিরস্কার করা হয়েছে। কারণ তারা জানা সত্ত্বেও কখনো সত্য ও মিথ্যাকে গোপন করতো, আবার কখনো সত্যকে গোপন করতো এবং মিথ্যাকে প্রকাশ করতো। তাই তাদেরকে এ কুঅভ্যাস ত্যাগ করতে বলা হচ্ছে এবং উপদেশ দেয়া হচ্ছে যে, তারা যেন সত্যকে প্রকাশ করে ও স্পষ্টভাবে বর্ণনা করে।

অতঃপর তাদেরকে নির্দেশ দেয়া হচ্ছে যে, তারা যেন রসূল (সা) এর সাথে সালাত আদায় করে, যাকাত প্রদান করে, তাঁর উম্মাতের সাথে রূকু ও সাজদায় অংশগ্রহণ করতে থাকে। অর্থাৎ তারা নিজেরাও যেন তাঁরই উম্মাত হয়ে যায়। যেমনটি আল্লাহ্ তা'আলা বলেন-
আর সালাত কায়িম কর, যাকাত প্রদান কর এবং রুকুকারীদের সাথে রুকু করো। -(সূরা বাকারাহ, আয়াত: ৪৩)

'রুকুকারীদের সাথে রুকু করো' এর অর্থ এই যে, তারা যেন ভালো কাজে মুমিনদের সাথে অংশগ্রহণ করে। আর এ কাজগুলোর মধ্যে সালাতই উত্তম। এ আয়াত দ্বারা অধিকাংশ আলিম জামাতে সালাত আদায় ফরয হওয়ার দলীল গ্রহণ করেছেন।

তাফসীরে মা'আরিফুল কুরআনে বর্ণিত আছে, এ আয়াত (সূরা বাকারার ৪২ নং আয়াত) দ্বারা প্রমাণিত হয় যে শ্রোতা ও সম্বোধিত ব্যক্তিকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে সত্যকে মিথ্যার সাথে মিশ্রিত করে উপস্থাপন করা সম্পূর্ণ নাজায়েজ। অনুরূপভাবে কোন ভয় বা লোভের বশবর্তী হয়ে সত্য গোপন করাও হারাম।


তথ্যসূত্র:
  • তাফসীর ইবনে কাছীর
  • তাফসীরে মা'আরিফুল কুরআন

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ