Ticker

5/recent/ticker-posts

সাবধান! এরাই অশান্তি সৃষ্টিকারী


"আর যখন তাদেরকে বলা হয় যে, দুনিয়ার বুকে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করো না, তখন তারা বলে, আমরা তো মীমাংসার পথ অবলম্বন করেছি।" -(সূরা বাকারাহ, আয়াত: ১১)

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস (রা:), হযরত আব্দুল্লাহ বিন মাসঊদ (রা:) এবং রাসূলুল্লাহ (সা:) এর আরও কয়েকজন সাহাবী (রা:) হতে বর্ণিত আছে যে, এ আয়তেও মুনাফিকদের বর্ণনা রয়েছে এবং বিবাদ বিপর্যয় সৃষ্টি, কুফর এবং অবাধ্যতা সম্পর্কে মুসলিমদেরকে হুঁশিয়ার ও সতর্ক করা হচ্ছে। অর্থাৎ এ দুনিয়ায় আল্লাহর অবাধ্য হওয়া এবং অন্যকে নাফরমান ও অবাধ্য হওয়ার আদেশ করাই হচ্ছে দুনিয়ার বুকে বিবাদ সৃষ্টি করা। আর যমীন ও আসমানের শান্তি রয়েছে আল্লাহর আনুগত্যের মধ্যে।

হযরত সালমান ফারেসী (রা:) বলেন: 'এই স্বভাবের লোক আজ পর্যন্ত আসেনি।' ভাবার্থ এই যে, রাসূলুল্লাহ (সা:) এর যামানায় তো এরুপ স্বভাবের লোক বিদ্যমান ছিলোই কিন্তু এখন যারা আসবে তারা তাদের চেয়েও নিকৃষ্ট হবে।

ইমাম ইবনে জারীর (রহ:) বলেন যে, এ মুনাফিকদের বিবাদ ও গণ্ডগোল সৃষ্টি করার অর্থ হচ্ছে তারা এসব কাজ করতো যা করতে আল্লাহ্ তা'আলা নিষেধ করেছিলেন এবং তাঁর ফরযগুলো ও তারা অবহেলা করতো। মুমিনদের কাছে তাদের ঈমানের কথা প্রচার করতো অথচ তাদের অন্তর আল্লাহ্ ও তাঁর রাসূল (সা:) সম্বন্ধে সন্দেহে পরিপূর্ণ ছিলো। তারা সুযোগ পেলেই আল্লাহর শত্রুদের সাহায্য ও সহায়তা করতো।

আর আল্লাহ্ তা'আলা মুমিনদের ব্যতীত অন্যদের বন্ধু হিসেবে গ্রহণ করতে নিষেধ করে বলেন: "হে ঈমানদারগণ! তোমরা মুমিনদের ছেড়ে কাফেরদেরকে বন্ধু বানিও না।....." (৪: ১৪৪)

অতঃপর তিনি অমান্যকারীদের (মুনাফিকদের) হুঁশিয়ার করে বলেন: "নিঃসন্দেহে মুনাফিকরা রয়েছে দোযখের সর্বনিম্ন স্তরে। আর তোমরা তাদের জন্য কোন সাহায্যকারী কখনও পাবে না।" (৪: ১৪৫)

প্রত্যেক যুগের মুনাফিদের কাজই হলো যে, তারা অশান্তি সৃষ্টি করে, অন্যায়ের প্রচার-প্রসার করে এবং আল্লাহর সীমা লঙ্ঘন করে। কিন্তু তারা দাবি করে, তারা সংস্কার, শান্তি ও উন্নতি করার চেষ্টায় লেগে আছে। যা সম্পূর্ণ মিথ্যা ও ধোকা। যেমনটি আল্লাহ্ তা'আলা পবিত্র কুরআনে স্পষ্ট করেছেন:

"সাবধান! এরাই অশান্তি সৃষ্টিকারী, কিন্তু এরা তা অনুভব করতে পারেনা।" (২:১২)

তথ্যসূত্র: 

  • তাফসীর ইবনে কাছীর
  • আহসানুল বায়ান

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ