তাদের অন্তঃকরণ ব্যধিগ্রস্ত আর আল্লাহ তা আরো বাড়িয়ে দিয়েছেন



"তাদের অন্তঃকরণ ব্যধিগ্রস্ত আর আল্লাহ তাদের ব্যধি আরো বাড়িয়ে দিয়েছেন। বস্তুতঃ তাদের জন্য নির্ধারিত রয়েছে ভয়াবহ আযাব, তাদের মিথ্যাচারের দরুন।" -(সূরা বাকারাহ, আয়াত: ১০)

এখানে ব্যধি অর্থ সংশয় ও সন্দেহ।

হযরত যায়েদ বিন আসলাম (রহ:) বলেন যে, এখানে উদ্দেশ্য হচ্ছে ধর্মীয় রোগ, শারীরিক রোগ নয়। ইসলাম সম্পর্কে তাদের সংশয় ও সন্দেহজনিত একটা বিশেষ রোগ ছিলো, আল্লাহ্ তাদের সেই রোগ বাড়িয়ে দিলেন। যেমনটি কুরআন মাজীদের অন্যত্র আছে- "ঈমানদারদের ঈমান আরও বৃদ্ধি প্রাপ্ত হয় এবং তারা এতে আরও আনন্দ উপভোগ করে; আর যাদের অন্তরে রোগ আছে তাদের এই অশ্লীলতা ও অপবিত্রতা আরও বৃদ্ধি প্রাপ্ত হয়।"

মুনাফিকদের মধ্যে এই বদ অভ্যাস ছিলো যে, তারা মিথ্যা কথাও বলতো এবং অবিশ্বাসও করতো। রাসূলুল্লাহ (সা:) মুনাফিকদের চেনা সত্ত্বেও হত্যা করেননি। এর কারণ এই যে, সহীহ্ বুখারী ও মুসলিমের বর্ণনায় আছে যে রাসূলুল্লাহ (সা:) হযরত উমার (রা:) কে বলেন: 'মুহাম্মদ (সা:) তাঁর সঙ্গীগণকে হত্যা করে থাকেন এ চর্চা হওয়াটা আমি আদৌ পছন্দ করি না।' ভাবার্থ এই যে, কপটদেরকে তাদের অন্তরের কুফরীর জন্য যে হত্যা করা হয়েছে, আশে পাশের মরুচারী বেদুঈনদের এটা জানা থাকবে না, তাদের দৃষ্টি তো শুধু বাহ্যিকের উপরই থাকবে। সুতরাং যখন তাদের (অমুসলিমদের) মধ্যে এই সংবাদ প্রচারিত হবে যে, রাসূলুল্লাহ (সা:) নিজের সঙ্গীগণকে হত্যা করেছেন, তখন তারা হয়তো ভয়ে ইসলাম গ্রহণ থেকে বিরত থাকবে।

একটি হাদীসে এসেছে যে, রাসূলুল্লাহ (সা:) বলেন: আমি জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার জন্য আদিষ্ট হয়েছি, যে পর্যন্ত না তারা 'লা-ইলাহা ইল্লাল্লাহ' বলে। যখন তারা এটা বলে দেবে তখন তারা তাদের জান ও মাল আমার কাছ থেকে বাঁচিয়ে নিবে এবং তাদের হিসাব মহাসম্মানিত আল্লাহর উপর ন্যস্ত থাকবে।

অর্থাৎ এই কালেমা (লা-ইলাহা ইল্লাল্লাহ) বলার সঙ্গে সঙ্গে তাদের উপর ইসলামের প্রকাশ্য নির্দেশাবলী চালু হয়ে যাবে। এখন যদি তাদের আন্তরিক বিশ্বাসও অনুরূপ হয় তবে তো এটা আখিরাতে তাদের মুক্তির কারণ হবে। নতুবা এটা সেখানে কোন উপকারে আসবে না। এসব লোকের (মুনাফিকদের) নাম এখানে যদিও মুসলিমদের অন্তর্ভুক্ত, কিন্তু আখিরাতে ঠিক পুলসিরাতের উপর মুসলিমদের মধ্য হতে তাদেরকে পৃথক করে দেওয়া হবে।

তখন তারা (মুনাফিকরা) মুসলিমদেরকে ডাক দিয়ে বলবে: 'আমরা কি তোমাদেরই সঙ্গে একত্রে ছিলাম না?' উত্তর আসবে: 'ছিলে বটে, কিন্তু তোমরা কপটতার মধ্যে পড়ে গিয়েছিলে'।

তথ্যসূূত্র:

  • তাফসীর ইবনে কাছীর


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

"পাঠ করুন আপনার পালনকর্তার নামে যিনি সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্ত থেকে। যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন মানুষকে যা সে জানত না। আপনার পালনকর্তা অতি দয়ালু। নিশ্চয়ই আপনার পালনকর্তার দিকেই প্রত্যাবর্তন হবে।"