صِرَاطَ الَّذِينَ أَنعَمتَ عَلَيهِمْ غَيرِ المَغضُوبِ عَلَيهِمْ وَلاَ الضَّالِّينَ
'(আমাদেরকে সরল পথ দেখাও), সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নিয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।' - (সূরা ফাতিহা, আয়াত-৭)
এই আয়াতটি 'সীরাতুল মুস্তাকীম' এর তাফসীর। -[তাফসীর ইবনে কাছীর]
'সীরাতুল মুস্তাকীম' হল ঐ পথ, যে পথে চলেছেন এমন লোকেরা যাঁদেরকে আল্লাহ্ নিয়ামত, অনুগ্রহ ও পুরস্কার দান করেছেন। আর নিয়ামত প্রাপ্ত দলটি হলো- নবী, শহীদ, চরম সত্যবাদী (সাহাবায়ে কেরামগণ), ও নেক লোকদের দল। যেমনটি আল্লাহ্ তা'আলা সূরা নিসার মধ্যে বলেছেন-
'আর যে কেউ আল্লাহ্ এবং রাসূলের আনুগত্য করবে, (কিয়ামতের দিন) সে তাদের সঙ্গী হবে যাদের প্রতি আল্লাহ্ অনুগ্রহ করছেন; তাঁরা হলেন নবী, সিদ্দীক, শহীদ ও সৎকর্মশীলগণ। আর সঙ্গী হিসেবে তাঁরাই উত্তম।' -[সূরা নিসা, আয়াত: ৬৯]
এটি এমন পথ যার ওপর সবসময় আল্লাহর প্রিয় বান্দারা চলেছেন। সেই নির্ভুল পথে অতি প্রাচীনকাল থেকে নিয়ে আজ পর্যন্ত যে ব্যক্তি ও যে দলটিই চলেছে সে আল্লাহর অনুগ্রহ লাভ করেছে।
আর কোন কোন বর্ণনা দ্বারা সুসাব্যস্ত যে, 'মাগদু-বি-আলাইহিম' হল 'ইয়াহুদী' (ক্রোধভাজন: যাদের উপর আল্লাহর গজব নাযিল হয়েছে) আর 'দা-ল্লী-ন' হল 'খ্রীষ্টান' (পথভ্রষ্ট) । ইবনে আবী হাতেম বলেন, মুফাসসিরীনদের মধ্যে এ ব্যাপারে কোন মতভেদ নেই যে, 'মাগদু-বি-আলাইহিম' হল 'ইয়াহুদী' এবং 'দা-ল্লী-ন' হল 'খ্রীষ্টানরা'৷ -[ফাতহুল ক্বাদীর]
তাই সঠিক পথে চলতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য অত্যাবশ্যক হল যে, তারা ইয়াহুদী ও খ্রীষ্টানদের ভ্রষ্টতা থেকে নিজেদেরকে বাঁচিয়ে রাখবে। -[আহসানুল বায়ান]
অর্থাৎ ‘অনুগ্রহ’ লাভকারী হিসাবে আমরা এমন সব লোককে চিহ্নিত করিনি যারা আপাতদৃষ্টিতে সাময়িকভাবে আল্লাহর পার্থিব অনুগ্রহ লাভ করে থাকে ঠিকই কিন্তু আসলে তারা আল্লাহর গযব ও শাস্তির পথেই চলে এবং এভাবে তারা নিজেদের সাফল্য ও সৌভাগ্যের পথ হারিয়ে ফেলে। এ নেতিবাচক ব্যাখ্যায় একথা সুস্পষ্ট হয়ে ওঠে যে, ‘অনুগ্রহ’ বলতে আমরা যথার্থ ও স্থায়ী অনুগ্রহ বুঝাচ্ছি, যা কেবল সঠিক পথে চলা ও আল্লাহর সন্তোষ লাভের ফলে অর্জিত হয়। এমন কোন সাময়িক ও লোক দেখানো অনুগ্রহ নয়, যা ইতিপূর্বে ফেরাউন, নমরূদ ও কারূনরা লাভ করেছিল এবং আজও আমাদের চোখের সামনে বড় বড় যালিম, দুস্কৃতিকারী ও পথভ্রষ্টরা যেগুলো লাভ করে চলেছে।
তথ্যসূত্র:
- তাফসীর ইবনে কাছীর
- আহসানুল বায়ান
প্রাসঙ্গিক লিখা:
1 মন্তব্যসমূহ
জাযাকাল্লাহ খাইরান
উত্তরমুছুন